Home / স্বাস্থ্য টিপস / যে সব কারণে মেদভুঁড়ি বাড়ে

যে সব কারণে মেদভুঁড়ি বাড়ে

আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো যে সব কারণে মেদভুঁড়ি(Obesity) বাড়ে সে সব কথা নিয়ে। মেদ বা ভুঁড়ি। অস্বস্তিকর একটি জিনিস। যারা চিকন বা পাতলা তারা অনেকেই মোটা হতে চান। আবার যারা মোটা বা ভুঁড়িওয়ালা তারা নিজেকে স্লিম রাখার জন্য কত কিই না করেন।

যে সব কারণে মেদভুঁড়ি বাড়ে

যে সব কারণে মেদভুঁড়ি বাড়ে

কিন্তু আসলে আমরা হয়ত অনেকেই জানি না কী কারণে মেদভুঁড়ি বাড়ে। আসুন জেনে নেই, মেদভুঁড়ি(Obesity) বাড়ার উল্লেখযোগ্য কিছু কারণ।

মেদভুঁড়ি তথা মোটা হওয়ার সমস্যাটা আগে কেবল পশ্চিমা উন্নত বিশ্বের মানুষেরই একচেটিয়া ব্যাপার ছিল। কিন্তু আজকাল দেখা যাচ্ছে, মোটা হওয়ার প্রবণতা এশিয়া-আফ্রিকার দরিদ্র মানুষের মধ্যেও কম নয়।

অতিরিক্ত খাদ্য(Food) গ্রহণই হলো মোটা হওয়ার প্রধান কারণ। ইউরোপ-আমেরিকায় ফাস্টফুড, আইসক্রিম, চকলেট, কোমল পানীয় প্রভৃতি মুখরোচক খাদ্য মোটা হওয়ার প্রধান উপাদান।

জেনেটিক্যালি মডিফাইড (জিএম) ফুড আসছে। ফার্মের মাছ, মুরগির ডিম, দুধে(Milk) রয়েছে অতিরিক্ত হরমোন, যা অনেক সময় শরীরে(Body) মেদ বৃদ্ধিতে সহায়ক। আগে মানুষ ঘরের আঙ্গিনার দুমুঠো শাকসবজি, পুকুরের দুটি পুঁটি মাছ, হাড়জিরজিরে মুরগি খেয়ে দিন কাটাত।

এখন সেই দিন শেষ। আগে গ্রামের মানুষের দিনে ৫-১০ মাইল হেঁটে কাজকর্ম করা ছিল সাধারণ ব্যাপার। এখন ঘর থেকে বের হলেই বাস কিংবা ইজিবাইক।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

About admin

Check Also

সুস্থ ব্যক্তির দিনে কত লিটার পানি খাওয়া প্রয়োজন

সুস্থ ব্যক্তির দিনে কত লিটার পানি খাওয়া প্রয়োজন

আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো সুস্থ ব্যক্তির দিনে কত ...

Leave a Reply

Your email address will not be published.

Recent Comments

No comments to show.