Home / রান্নাঘর / হাঁসের মাংসের মালাইকারি রান্না

হাঁসের মাংসের মালাইকারি রান্না

আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো হাঁসের মাংসের মালাইকারি রান্না রেসিপি নিয়ে।  শীতে হাঁসের মাংসের কদর একটু বেশিই! আর রেসিপিটি যদি হয়- হাঁসের মাংসের মালাইকারি, তাহলে রুটি, নানরুটি, পরোটা, ভাত অথবা ভুনা খিচুড়ির সঙ্গে পরিবেশন করা যায়। রইল রেসিপি।

হাঁসের মাংসের মালাইকারি রান্না

হাঁসের মাংসের মালাইকারি রান্না

উপকরণ:

হাঁস দুইটি, নারকেলের দুধ ছয় কাপ, টক দই এক কাপ, মিষ্টি দই এক কাপ, কাঁচা দুধ এক কাপ, পেঁয়াজ কুচি এক কাপ, পেঁয়াজ বাটা আধা কাপ, আদা বাটা চার টেবিল চামচ, রসুন বাটা দুই টেবিল চামচ, জিরা বাটা এক চা-চামচ, বাদাম বাটা দুই টেবিল চামচ, পোস্তদানা বাটা দুই টেবিল চামচ, হলুদগুঁড়া আট চা-চামচ, মরিচগুঁড়া এক চা-চামচ, গোলমরিচ গুঁড়া এক চা-চামচ, গরম মশালার গুঁড়া এক চা-চামচ, জায়ফল-জয়ত্রী গুঁড়া আধা চা-চামচ, দারুচিনি ছয় টুকরো, এলাচ ছয়টি, লবঙ্গ ছয়টি, তেজপাতা চারটি, ঘি আধা কাপ, তেল এক কাপ, লবণ পরিমাণ মতো, কাঁচা মরিচ পাঁচটি, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ।

প্রণালী:

হাঁস পরিষ্কার করে চামড়াসহ টুকরাগুলো ধুয়ে পানি ঝরিয়ে দুধ, হলুদ মেখে এক ঘণ্টা রাখতে হবে। তেল ও ঘি গরম করে তাতে পেঁয়াজ বাদামি রঙে ভেজে সব বাটা মশলা দিয়ে কষিয়ে মাংস দিয়ে কষাতে হবে। লবণ, দারুচিনি, লবঙ্গ, এলাচ, তেজপাতা, মরিচ, গোলমরিচ, দই দিয়ে কিছুক্ষণ কষিয়ে ৫ কাপ নারকেলের দুধ ও ২ কাপ গরম পানি দিয়ে ঢেকে রান্না করতে হবে। মাংস সেদ্ধ না হলে আরো পানি দিতে হবে। মাংস সেদ্ধ হয়ে ঝোল কমে গেলে এক কাপ নারকেলের দুধ, বেরেস্তা, গরম মশলা গুঁড়া, জায়ফল-জয়ত্রী গুঁড়া, কাঁচা মরিচ দিয়ে অল্প আঁচে কিছুক্ষণ রেখে তেলের ওপর এলে মালাই দিয়ে নামাতে হবে।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

About admin

Check Also

তেল ছাড়া মুরগির মাংস রান্নার রেসিপি

তেল ছাড়া মুরগির মাংস রান্নার রে

আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো তেল ছাড়া মুরগির মাংস ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Recent Comments

No comments to show.