Home / স্বাস্থ্য টিপস / ঘাড়ের ব্যথা দূর করার তিনটি উপায়

ঘাড়ের ব্যথা দূর করার তিনটি উপায়

আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ঘাড়ের ব্যথা(Pain) দূর করার তিনটি উপায় সম্পর্কে। শরীরের(Body) বিভিন্ন স্থানে প্রায় আমাদের ব্যথা অনুভূত হয়ে থাকে। ঘাড়েও ঠিক তেমনই অসহনীয় যন্ত্রণা হয়ে থাকে। বয়স(Age) কম কিংবা বেশি প্রায় সবাই ঘাড়ের ব্যথায় কম-বেশি ভুগছেন। ঘাড়, পিঠ বা কোমরের ব্যথার মূলে আছে নিয়মিত শরীরচর্চার(Exercise) অভাব। অনেক সময় এক জায়গায় দীর্ঘক্ষণ বসে থাকার কারণেও বাড়তে পারে ঘাড়ে ব্যথার প্রকোপ।ঘাড়ের ব্যথা দূর করার তিনটি উপায়

ঘাড়ের ব্যথা দূর করার তিনটি উপায়

ভারী জিনিস তোলার সময়ও অসাবধনাতাবশত ঘাড়ে লেগে যেতে পারে। ব্যথা(Pain) হলে প্রাথমিক ভাবে অগ্রাহ্য করলে পরে ভোগান্তির মাত্রা বাড়তে পারে। এই ব্যথা দীর্ঘদিন থেকে যেতে পারে। আবার কিছুদিনের মধ্যেও চলে যেতে পারে। তবে ব্যথা হলে ঘাড়ের কয়েকটি ব্যায়াম করলে সমাধান পেতে পারেন। চলুন তবে সে ব্যায়ামগুলো সম্পর্কে জেনে নেয়া যাক-

মাঝেমধ্যে ঘাড় ঘোরান

অনেকক্ষণ এক দিকে তাকিয়ে থাকলে ঘাড়ের পেশিগুলো নমনীয়তা হারায়। তাই দীর্ঘ সময়ে একদিকে তাকিয়ে থাকলেও মাঝেমাঝে মাথা দু’দিকে ঘুরিয়ে নিন। ৫-৭ সেকেন্ড এই অনুশীলন করতে পারেন।

ঘাড় নিচু করে রাখুন

কাজের অত্যধিক চাপ থাকলে অনেকেই কম্পিউটারের পর্দা থেকে চোখ নামানোর সুযোগ পান না। এতে ঘাড়ে ব্যথার আশঙ্কা বৃদ্ধি পায়। একদৃষ্টে সামনের দিকে তাকিয়ে না থেকে কাজের ফাঁকে ফাঁকে মাথা নিচের দিকে ঝুঁকিয়ে রাখুন। কমপক্ষে ৫ সেকেন্ড এই ভঙ্গিতে থাকুন।

ঘাড় কাত করে রাখুন

বেশিক্ষণ একজায়গায় বসে থাকলে শুধু ঘাড় নয়, পিঠ ও কোমরেও ব্যথা হতে পারে। ঘাড়ের পেশিগুলো এর ফলে স্বাভাবিক স্থিতিস্থাপকতা হারায়। কাজ করতে করতেই ঘাড় কাত করে রাখুন। এতে ঘাড়ের পেশিগুলো সচল থাকে।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

About admin

Check Also

সুস্থ ব্যক্তির দিনে কত লিটার পানি খাওয়া প্রয়োজন

সুস্থ ব্যক্তির দিনে কত লিটার পানি খাওয়া প্রয়োজন

আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো সুস্থ ব্যক্তির দিনে কত ...

Leave a Reply

Your email address will not be published.

Recent Comments

No comments to show.