Home / স্বাস্থ্য টিপস / সুস্থ ব্যক্তির দিনে কত লিটার পানি খাওয়া প্রয়োজন

সুস্থ ব্যক্তির দিনে কত লিটার পানি খাওয়া প্রয়োজন

আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো সুস্থ ব্যক্তির দিনে কত লিটার পানি খাওয়া প্রয়োজন তা নিয়ে। পানির অপর নাম জীবন। টিকে থাকতে প্রত্যেক প্রাণীর পানিগ্রহণ অত্যাবশ্যক। আমাদের শরীরের ৭০ ভাগই পানি। তাই শরীরকে সুস্থ রাখতে একজন প্রাপ্তবয়স্ককে অবশ্যই দৈনিক ৩ লিটার পানি পান করা উচিত। শরীরের বর্জ্য বের করে দিতে, শরীরের তাপমাত্রা রক্ষায়, সংবেদনশীল টিস্যু সুরক্ষাসহ বহু কারণে পরিমিত পরিমাণে পানি খাওয়া দরকার।সুস্থ ব্যক্তির দিনে কত লিটার পানি খাওয়া প্রয়োজন

সুস্থ ব্যক্তির দিনে কত লিটার পানি খাওয়া প্রয়োজন

শরীরে পানির ভারসাম্য বজায় রেখে শরীরে জমে থাকা দূষিত পদার্থ বের করে দিতে পরিমাণমতো পানি পান করা প্রয়োজন। অথচ আমরা অনেকেই পানি খাওয়ার কোনো হিসাবই রাখি না। ওষুধ, খাবার খাওয়ার সময় হিসাব রাখলেও পানির বেলায় গোলমাল হয়ে যায়।

আপনার মনে হতেই পারে পানি খাওয়ার আবার হিসাব আছে না কি? খেলেই হল! এমন অনেকেই আছেন যারা সারাদিনে বোতলের পর বোতল পানি খেয়ে ফেলেন, আবার কেউ এক বোতল শেষ করতেই হাঁপিয়ে ওঠেন।

পানি খাওয়ার পরিমাণ নিয়ে নানা ভ্রান্ত ধারণা রয়েছে সাধারণ মানুষের মধ্যে। অনেকেই ভাবেন, অতিরিক্ত পানি খেলেই বুঝি সব শারীরিক সমস্যার সমাধান হয়ে যাবে। এই ধারণা মোটেই ঠিক নয়।

একজন সাধারণ মানুষ, যার কিডনি ঠিকঠাক কাজ করছে এবং হার্ট ও লিভারেরও কোনো বড় অসুখ নেই, তার সাধারণত দিনে আড়াই থেকে তিন লিটার তরলের প্রয়োজন হয়। তরল মানে কিন্তু শুধু পানি নয়। যিনি দিনে অনেকবার চা খান, তাকে সেই মাপটাও নিতে হবে। ফলের রসও এর মধ্যে পড়ে। এমনকি খাবারের সঙ্গেও বেশ খানিকটা পানি ঢোকে আমাদের শরীরে। মাপতে হবে সেটিও!

একজন সুস্থ ব্যক্তির দিনে কত লিটার পানি খাওয়া উচিত?
পুষ্টিবিদদের মতে, আপনার ওজনের ওপর নির্ভর করবে দিনে ঠিক কতটা পরিমাণ পানি খাবেন। এক ব্যক্তি যার ওজন ৮০ কেজি তাকে ৬০ কেজি ওজনের কারো তুলনায় বেশি পানি খেতে হবে। আপনার মোট ওজনকে ৩০ দিয়ে ভাগ করুন। ভাগের ফলাফলই বলে দেবে আপনার আদতে ঠিক কতটা পরিমাণ পানি খাওয়া উচিত। অর্থাৎ আপনার ওজন যদি ৬০ কেজি হয়, তাহলে আপনাকে সারাদিনে দুই লিটার পানি খেতে হবে। আপনার ওজন ৮০ কেজি হলে আপনাকে ২.৬ লিটার পানি খেতে হবে।

শরীরচর্চার সময়ে: শরীরচর্চার সময়ে আমাদের ঘাম ঝরে। ফলে, অতিরিক্ত পানি শরীর থেকে বেরিয়ে যায়। সেই ঘাটতি মেটাতে ব্যায়ামের কিছুক্ষণ আগে এবং পরে পানি খাওয়া ভীষণ গুরুত্বপূর্ণ। যদি ঘণ্টা খানেকের বেশি সময় ধরে শরীরচর্চা চলে, তা হলে আপনাকে প্রায় ৭০০ মিলিলিটার পানি বেশি খেতে হবে।
ঠিক একইভাবে, যাদের দিনের বেশিরভাগ সময় বাইরে কাজ করতে হয়, তাদের পানির প্রয়োজনও শীতাতপ নিয়ন্ত্রিত জায়গায় বসে কাজ করা মানুষের চেয়ে বেশি।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

About admin

Check Also

ক্যালসিয়ামের অভাব পূরণ করবে বাদাম

ক্যালসিয়ামের অভাব পূরণ করবে বাদাম

আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ক্যালসিয়ামের অভাব পূরণ করবে বাদাম ...

Leave a Reply

Your email address will not be published.

Recent Comments

No comments to show.