Home / লাইফস্টাইল / ধূমপান ছাড়তে এই ৩ পানীয় পান করুন

ধূমপান ছাড়তে এই ৩ পানীয় পান করুন

আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ধূমপান(Smoking) ছাড়তে যে পানীয় ৩ টি পান করা উচিত তা নিয়ে। ধূমপানের স্বভাব খুব খারাপ। শরীরের(Body) অভ্যন্তরে মারাত্মক ক্ষতি করে এটি। মানুষের শ্বাসনালী খুব নরম প্রকৃতির হয়। এর মধ্যে এমন অনেক কোষ থাকে যেগুলি রোগের(Disease) বিরুদ্ধে প্রতিরোধ শক্তি গড়ে তোলে। অতিরিক্ত ধূমপানে(Smoking) সেই কোষগুলি পুড়ে যায়। ফলে ওই স্থানের প্রদাহ হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায় অনেকাংশে। একই সঙ্গে কমতে থাকে রোগ প্রতিরোধ ক্ষমতা।ধূমপান ছাড়তে এই ৩ পানীয় পান করুন

ধূমপান ছাড়তে এই ৩ পানীয় পান করুন

অনেকে ধূমপানের অভ্যাস ছাড়তে চাইলেও পারেন না। কিছু খাদ্য ও পানীয়র মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা যায়। কোন কোন পানীয় ধূমপানের আসক্তি কমায়। চলুন জেনে নিই এমন তিনটি পানীয় সম্পর্কে-

আদা চা

চায়ে থাকে ক্যাফিন। অন্যদিকে আদার নানা ঔষধি গুণ রয়েছে। আদায় যেসব উপাদান থাকে তা ধূমপানের ইচ্ছা কমাতে সক্ষম। তাই, ভরসা রাখতে পারেন আদা চা তে। নিয়মিত এই চা পানে ধীরে ধীরে ধূমপানের ইচ্ছা কমে আসবে।

কিউয়ি স্মুদি

টানা ধূমপানের ফলে শরীরে ভিটামিন সি-র অভাব দেখা দেয়। যার জন্য নিকোটিনের চাহিদা আরও বাড়ে। কিউয়িতে রয়েছে ভরপুর ভিটামিন সি। এতে নানা ধরনের খনিজ পদার্থও থাকে। আপনি যদি ধূমপান ছাড়ার প্ল্যান করে থাকেন তবে কিউয়ি দিয়ে তৈরি করতে পারেন স্মুদি। এতে শরীর তো ভালো থাকবেই, কমবে সিগারেট খাওয়ার ইচ্ছা।

আদা-আনারসের শরবত

ধূমপান(Smoking) ছাড়তে সাহায্য করে এই পানীয়টি। ১০০ গ্রাম আদার রস, ৩০০ গ্রাম আনারসের রস, ১টি পাতিলেবুর রস, ১ চামচ চিনি(Sugar), ৫-৬ টা পুদিনা পাতা মিশিয়ে শরবত তৈরি করে নিন। প্রতিদিন এক গ্লাস করে এই পানীয় পান করুন।

কেবল পানীয়র ওপর ভরসা করলেই চলবে না। ধূমপান ছাড়তে স্বদিচ্ছাও থাকা চাই।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

About admin

Check Also

যে খাবারগুলো খাবেন রমজান মাসে

যে খাবারগুলো খাবেন রমজান মাসে

আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো যে খাবারগুলো খাবেন রমজান ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Recent Comments

No comments to show.